BLOG & NEWS

ডিফারেনশিয়াল লেভেলিং জরিপ

ডিফারেনশিয়াল লেভেলিং

ডিফারেনটিভাল লেভেলিং হ’ল অজানা পয়েন্টগুলির উচ্চতা নির্ধারণের জন্য একটি পরিচিত উচ্চতা বিন্দু থেকে উল্লম্ব দূরত্ব পরিমাপের প্রক্রিয়া। উচ্চতা নির্ধারণের জন্য সর্বাধিক প্রচলিত পদ্ধতিগুলি হ’ল: 1) একটি ক্ষতিপূরণকারী টাইপ, স্বয়ংক্রিয় (ইঞ্জিনিয়ারিং স্তর) এবং স্তর স্তর (গুলি) এবং 2) বারকোড রড সহ একটি বৈদ্যুতিন ডিজিটাল বারকোড সমতলকরণ যন্ত্র ব্যবহার করে। সমতলকরণের নীতিগুলি এবং পদ্ধতি ও সরঞ্জামগুলির যথাযথ প্রয়োগ সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ জ্ঞান ব্যয়বহুল বিলম্ব প্রতিরোধ করবে এবং প্রয়োজনীয় ফলাফল এবং নির্ভুলতা তৈরি করবে। উচ্চতা অর্জনের পছন্দের পদ্ধতিগুলি (পছন্দ / যথাযথতার ক্রমে) হ’ল:ডিফারেনশিয়াল লেভেলিং – নিয়ন্ত্রণ বেঞ্চ চিহ্ন, ক্রস-বিভাগ, পয়েন্ট উচ্চতা ট্রাইগনোমেট্রিক লেভেলিং – ডিজিটাল টেরিন মডেল (ডিটিএম), 3 ডি মডেলের জন্য
অনুভূমিক দূরত্ব এবং উল্লম্ব কোণগুলি পরিমাপ করে পরোক্ষ সমতলকরণ (এবং অবস্থান)
ত্রি-মাত্রিক সমন্বয় – অনুভূমিক অবস্থান এবং উচ্চতা উভয়ই পরিমাপের প্রক্রিয়াজাতকরণ দ্বারা গণনা করা হয়
জিপিএস জরিপ – যথাযথ সরঞ্জাম, পদ্ধতি এবং ডেটা সংগ্রহ দেওয়া।
সমতলকরণের অন্যান্য ফর্মগুলি উপলভ্য তবে এ ম্যানুয়ালটিতে এগুলি আলোচনা করা হয়নি কারণ এগুলি পছন্দনীয় নয় বা তাদের ব্যবহার সীমিত হতে পারে।

ডিফারেনশিয়াল লেভেলিংয়ের উদাহরণ

চিত্র 4-3-তে পদ্ধতিটি একটি পরিচিত উচ্চতা এবং যন্ত্রের উচ্চতার মধ্যে উচ্চতা এবং তারপরে যন্ত্রের উচ্চতা থেকে অজানা উচ্চতা বিন্দুর মধ্যে পার্থক্য ব্যবহার করে

সমতলকরণে ব্যবহারের শর্তাদি এবং সমীক্ষায় তাদের ব্যবহারসমূহ

সমতলকরণে বিভিন্ন পদ ব্যবহার করা হয় যা সমীক্ষা শুরুর আগে পরিষ্কারভাবে বুঝতে হবে। সমতলকরণ দুটি বিন্দুর মধ্যে উচ্চতার পার্থক্যটি জানতে ক্ষেত্রে পরিচালিত হয়। উচ্চতার পার্থক্যটি খুঁজতে, কমপক্ষে একটি বিন্দুর উচ্চতা অবশ্যই জানা উচিত।
যদি উচ্চতাগুলি জানা না থাকে বা কীভাবে অজানা শীর্ষস্থানীয় পয়েন্টগুলির সাথে সমতলকরণ করা যায়? সমতলকরণের প্রাথমিক শর্তাদি জানা থাকলে এটি কোনও বড় কাজ নয়। সুতরাং, সমতলকরণ শিল্প অধ্যয়ন করার আগে একজনকে অবশ্যই এই প্রাথমিক শর্তাদি জেনে নিতে হবে।
সমতলকরণে ব্যবহৃত শর্তাদি

সমতলকরণে ব্যবহৃত সাধারণ পদগুলি হোল:

  1. উল্লম্ব লাইন
  2. অনুভূমিক রেখা
  3. স্তর স্তর
  4. ডাটাম
  5. মাপকাঠি
  6. সমুদ্রপৃষ্ঠ
  7. হ্রাস স্তর
  8. উল্লম্ব লাইন

এটি এমন লাইন যা প্রয়োজনীয় স্টেশনে নদীর গভীরতানির্ণয় দ্বারা নির্দেশিত হয়। সুতরাং, এটিকে প্লাম্বলাইনও বলা হয়। এটি কেবলমাত্র পৃথিবীর মাধ্যাকর্ষণ বিবেচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
উল্লম্ব লাইন স্টেশন পয়েন্টটিকে পৃথিবীর কেন্দ্রের সাথে সংযুক্ত করে। থ্রেডের সাহায্যে যন্ত্রের উচ্চতা থেকে একটি নদীর গভীরতানি প্রকাশ করা হয় এবং যন্ত্রটিকে কেন্দ্র হিসাবে সেট করা হয়।

উল্লম্ব লাইনঃ

স্টেশন পয়েন্টটিকে পৃথিবীর কেন্দ্রের সাথে সংযুক্ত করে। থ্রেডের সাহায্যে যন্ত্রের উচ্চতা থেকে একটি নদীর গভীরতানি প্রকাশ করা হয় এবং যন্ত্রটিকে কেন্দ্র হিসাবে সেট করা হয়।
অনুভূমিক রেখাঃ
অনুভূমিক রেখাটি উপকরণের দৃষ্টির রেখা যা স্তরের পৃষ্ঠের সাথে স্পর্শকাতর এবং এটি উল্লম্বভাবে নদীর গভীরতানির্ণয় হয়। দেখার অনুভূমিক রেখা বরাবর পৃষ্ঠকে অনুভূমিক পৃষ্ঠ বলে।
সমতলকরণে অনুভূমিক এবং উল্লম্ব লাইন
স্তর পৃষ্ঠঃ
স্তর পৃষ্ঠ হ’ল পৃথিবীর গড় গোলকের সমান্তরাল সমান্তরাল পৃষ্ঠ। স্তর পৃষ্ঠের প্রতিনিধিত্বকারী রেখাটিকে স্তর রেখা হিসাবে আখ্যায়িত করা হয়।
স্তর রেখাটি যে কোনও বিন্দুতে উল্লম্ব রেখা বা প্লাম্ব লাইনের ডান কোণ তৈরি করে। এর অর্থ স্তরের রেখার যে কোনও বিন্দু পৃথিবীর কেন্দ্র থেকে সমীকরণ। যদিও এটি একটি বাঁকা পৃষ্ঠ, এটি ছোট ক্ষেত্রের কাজের জন্য সমতল পৃষ্ঠ হিসাবে বিবেচিত হয়।
স্তর পৃষ্ঠ
ডাটামঃ
ডাটাম লাইন হল রেফারেন্স লাইন যা অন্যান্য স্টেশন পয়েন্টগুলির স্তর স্থির করা হয়েছে।
গড় সমুদ্র স্তরঃ
গড় সমুদ্রের স্তরটি দীর্ঘ দীর্ঘ সময়ের (সাধারণত 19 বছর) ধরে সমুদ্রের জোয়ারের গড় উচ্চতা নিয়ে প্রতিষ্ঠিত হয়। এই অঞ্চলের সমস্ত গুরুত্বপূর্ণ সমীক্ষার জন্য সমুদ্র স্তর বা এমএসএল ডেটাম স্তর হিসাবে ব্যবহৃত হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Facebook
Twitter
LinkedIn
Calendar
March 2023
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
Archives